২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
চৌদ্দগ্রামে বাতিসা প্রাইম ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক এর শুভ উদ্ধোধন চৌদ্দগ্রামে ২নং উজিরপুর ইউনিয়ন এর চেয়ারম্যান পদপ্রার্থী ( সাবেক সফল চেয়ারম্যান )মনোনয়ন জমা দিলেন কুমিল্লার চৌদ্দগ্রামের ১২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের চেয়ারম্যান প্রার্থী কুমিল্লায় দুর্বৃত্তে গুলিতে কাউন্সিলর নিহত ২, গুলিবিদ্ধ ৫ কুমিল্লা (ইপিজেড)একটি কারখানার স্টিলের ছাদ ধসে পড়ে একজন নিহত ও ৩ জন আহত বাতিসা ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ নেতা কাজী ফরহাদের মনোনয়নপত্র সংগ্রহল চৌদ্দগ্রাম ৪০কেজি গাঁজা সহ গ্রেফতার১ উজিরপুর ইউনিয়ন নৌকার মাঝি প্রভাষক নায়িমুর রহমান মজুমদার মাছুম মনোনয়নপত্র সংগ্রহ করেন করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৪৪ চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
  • প্রচ্ছদ
  • শিক্ষাঙ্গন
  • রেকর্ড নাম্বার পেয়ে ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম সিয়াম
  • রেকর্ড নাম্বার পেয়ে ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম সিয়াম

    বগুড়া সরকারি আজিজুল হক কলেজের মেধাবী ছাত্র মেফতাউল আলম সিয়াম রেকর্ড নাম্বার পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ক’ ইউনিটে প্রথম স্থান অধিকার করেছেন। তবে তার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পড়ার ইচ্ছা রয়েছে। তিনি প্রকৌশলী হয়ে দেশের সেবা করতে চান।

    বগুড়ার শিবগঞ্জ উপজেলার দাড়িদহ গ্রামের অবসরপ্রাপ্ত এনজিও কর্মকর্তা খোরশেদ আলমের তিন ছেলের মধ্যে মেফতাউল আলম সিয়াম সবার বড়। অপর যমজ দুই ভাই মোবাশ্বির আলম সানি ও মুনজির আলম সামি বগুড়া জিলা স্কুরে ষষ্ঠ শ্রেণিতে পড়ে।

    বাবা দেশের বিভিন্ন জেলায় কর্মরত থাকায় সিয়াম সেখানে চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়েছেন। বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজে পঞ্চম শ্রেণিতে ভর্তি হন। সেখান থেকে এসএসসি পাশ করেন। পঞ্চমের সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ লাভ করেন। অষ্টম শ্রেণিতে জিপিএ-৫ ও জেনারেল বৃত্তি এবং এসএসসিতে জিপিএ-৫ ও ট্যালেন্টপুলে বৃত্তি পান। এরপর সিয়াম বগুড়া সরকারি আজিজুল হক কলেজে ভর্তি হন। এখানেও তিনি মেধার স্বাক্ষর রাখেন। জিপিএ-৫ ও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছেন।

    মেফতাউল আলম সিয়াম জানান, তিনি ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম হয়েছেন। মেডিকেল কলেজে ৫৯তম এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে প্রথম স্থান অধিকার করেছেন। তবে তিনি প্রকৌশলী হতে চান। বুয়েটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ঢাকায় গেছেন। বুয়েটে সুযোগ না হলে ঢাবির প্রকৌশল বিভাগে ভর্তি হবেন। সিয়াম সবার দোয়া চেয়েছেন।

    বুধবার দুপুরে ঢাবির উপাচার্য আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ২০২০-২১ শিক্ষা বর্ষের স্নাতক প্রথম বর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। সিয়াম ১২০ নম্বরের মধ্যে ১১৭.৭৫ নম্বর পেয়েছেন। এবার ‘এ’ ইউনিটে পাশের হার ১০.৭৬ শতাংশ। পরীক্ষার্থী অংশ নেন ৯৪ হাজার ৫০৫ জন। উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ১৬৫ জন।